ইঞ্জিনের ত্রুটির কারণেই রেল দুর্ঘটনা

0
27

বাবুয়া দাসগুপ্ত ۔ ইঞ্জিনের ত্রুটির কারণেই রেল দুর্ঘটনা,ময়নাগুড়ির দোমোহিনীতে বৃহস্পতিবার ঘটে যাওয়া দুর্ঘটনার ২৪ ঘন্টা পর প্রাথমিক তদন্তে সেই তথ্যই উঠে আসছে۔ যদিও উচ্চপর্যায়ের তদন্ত শুরু হয়েছে বলে রেল সূত্রের খবর۔ ট্রেন চালকের বয়ানও তাই۔ রেলের তরফ হতে নয় জনের মৃত্যুর কথা বলা হলেও সংখ্যা বাড়তে পারে বলে আশংকা۔
শুক্রবার দুপুরেও এলাকায় বিষন্নতা ছেয়ে ছিল۔۔۔ এতগুলো মানুষকে এভাবে বিপদগ্রস্ত হতে দেখা যায় নি কখনো۔ স্থানীয় বাসিন্দা সিপন দাস বলেন ভয়াবহ ঘটনা۔ সারারাত ওখানেই ছিলেন তারা এখনো কানে মানুষের আর্তনাত ঘুরে বেড়াচ্ছে۔ এলাকায় নিস্তব্ধতা ঘিরে ফেলেছে۔۔ নিত্যমিক কাজকর্ম ছেড়ে এলাকার মানুষ শুধু ওই ঘটনার আলোচনায় ব্যাস্ত۔
অভিশপ্ত ট্রেনটির চালক লোকো পাইলট প্রদীপ রায় সাফ জানিয়ে দেন ইঞ্জিনের ট্র্যাকশোন মোটর ভেঙে গিয়ে দুর্ঘটনা ঘটেছে۔ তিনি দাবি করেন দুবার ব্রেক করার কথা যা বলছেন যাত্রীরা তাও ঘটেছে যান্ত্রিক ত্রুটির কারণেই۔ তিনি বলেন আপ্রাণ চেষ্টা করেও ট্রেন দাঁড় করাতে পারেন নি۔ জানা গেছে ছয়টি ট্রাকশন মোটর থাকে রেল ইঞ্জিনে তারমধ্যে দুইটি ভেঙে গেছে۔۔
ঘটনাস্থল পরিদর্শন করে ইঞ্জিনে ত্রুটির কারনেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে মন্তব্য করলেন রেলমন্ত্রী۔ তিনি হসপিটালে গিয়ে আহতদের সঙ্গে দেখা করেন খোঁজ নেন চিকিৎসার বিষয়ে۔ রেলের চরম গাফিলতির প্রমান এই ঘটনা বলে রেল দপ্তরকে বিঁধলেন রাজ্যের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন۔۔ লোক দেখানো নয় পূর্ণাঙ্গ তদন্তের দাবি তোলেন তিনি۔ ঘটনার কারণ জানতে উচপর্যায়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান রেলমন্ত্রী۔
বৃহস্পতিবার বিকেলে উত্তরবঙ্গে দ্বিতীয় বৃহত্তর রেল দুর্ঘটনাটির ২৪ঘন্টা কেটে গেলেও কারণ স্পষ্ট হয় নি۔ তবে রেলমন্ত্রী জানান চালকদের সাথে কথা বলে তাদের ধারণা ইঞ্জিনের ত্রুটির কারনে ঘটনাটি ঘটেছে۔۔ তিনি হসপিটালে ভর্তি থাকা আহতদের দেখতে ময়নাগুড়ি,জলপাইগুড়ি ও উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হসপিটালে যান۔ কথা বলে আস্বস্ত করেন তাদের۔
নতুন রেলপথে ত্রুটি ছিলনা , ইঁদুরের গর্তও মেলেনি এলাকায়۔ ট্রেনের কামড়াগুলি পুরোনো হলেও তা থেকে এতবড়ো কান্ড ঘটতে পারে না۔ ইঞ্জিনে ত্রুটির কারণেই সম্ভবত এমনটি ঘটেছে মন্তব্য করলেন রেলমন্ত্রী অশ্বনি বৈষ্ণব۔ গতকাল রাতে বিশেষ ট্রেনে করে তিনি কলকাতা হয়ে আজ ভোড়ে ঘটনাস্থলে পৌঁছন তিনি۔
এমন ঘটনার পেছনে রেলের চরম অবহেলাকেই দায়ী করছেন রাজ্যের সেচ۔স্বীনির্ভর গোষ্ঠী ও উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন۔ তিনি বলেন রেল বিভিন্নভাবে অর্থ আদায় করতে ব্যাস্ত অথচ এই গুরুত্বপূর্ণ পরিষেবার ব্যাপারে উদাসীন۔ রেলমন্ত্রী ইঞ্জিনের ত্রুটির কথা বলায় ক্রুদ্ধ বাংলার মন্ত্রী বলেন কেন নিয়মিত চেকআপ হয় নি তাহলে এমনটি হত না۔ তিনি দাবি তোলেন যেন আরও নিয়মিত চেকআপ করা হয় কারোর অবহেলায় এভাবে মানুষের প্রাণ চলে যাওয়া মেনে নেবেন না তারা۔ অন্যদিকে তিনি শুক্রবার বিভিন্ন হাসপাতালে গিয়ে কথা বলেন আহতদের সাথে۔ ঘটনাস্থলে পৌঁছে পুরোনো কামরাওয়ালা ট্রেন দেওয়া হয় এই রাজ্যে বলে রেলের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুললেন তৃণমূল কংগ্রেস নেতা তথা উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ۔ এদিকে শুক্রবার বেশ কয়েকজনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে প্রাথমিক চিকিৎসার পর۔ বিভিন্ন হাসপাতালে ভর্তি আরও কয়েকজন۔۔ এ ব্যাপারে রেলের জেনারেল ম্যানেজার এ۔ গুপ্ত বলেন দুর্ঘটনায় নয় জনের মৃত্যু হয়েছে۔۔ চিকিৎসাধীন আরও ৩৬জন তাদের মধ্যে দশ জনের অবস্থা সিরিয়াস۔۔ প্রত্যেকের সুচিকিৎসার ওপর নজর রাখা হচ্ছে۔ রাজস্থান সরকারের দুই মন্ত্রী শুক্রবারই চলে আসেন দুর্ঘটনার খবর পেয়ে,বিভিন্ন হসপিটালে গিয়ে আহত মানুষদের খোঁজ নেন তারা۔ এব্যাপারে আগত দুই মন্ত্রী বানাবার সিং ও গোবিন্দরাজ মেঘবাল বলেন তাদের রাজ্য থেকে অনেক যাত্রী ছিলেন ওই ট্রেনটিতে۔۔ তারা আহতদের সাথে কথা বলেছেন۔ কথা বলেছেন চিকিৎসকদের সাথেও۔ চিকিৎসার ব্যাবস্থাপনায় তারা খুশি۔ ওই রাজ্যের আহত ও নিহতদের আলাদাভাবে ক্ষতিপূরণ দেওয়া যায় কিনা তা নিয়ে তাদের মুখ্যমন্ত্রীর সাথে আলোচনা করার আশ্বাস দেন তারা۔ (শেষ)

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here