ভেঙ্গে পড়লো সেনা কপ্টার, আশঙ্কাজনক বিপিন রাওয়াত, উদ্ধার ১৩ টি দেহ

0
57

ভেঙ্গে পড়লো সেনা কপ্টার, আশঙ্কাজনক বিপিন রাওয়াত, উদ্ধার ১১ টি দেহ । ভারতের তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরির জঙ্গলে ভেঙে পড়ল ভারতীয় সেনার কপ্টার। ভারতের  চিফ অব ডিফেন্স স্টাফ তথা সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত সহ মোট ১৪ জন ওই দুর্ঘটনাগ্রস্ত  কপ্টারে ছিলেন। ছিলেন রাওয়তের স্ত্রী মধুলিকাও।

 

জানা গিয়েছে, বুধবার বেলা ১২টা ৪০ নাগাদ নীলগিরির জঙ্গলে দুর্গম পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে সেনার এমআই- ১৭ কপ্টারটি। খবর পেয়ে ঘটনাস্থল ঘিরে ফেলে ভারতের সেনা বাহিনী। শুরু হয় উদ্ধার কাজ। কপ্টারটি ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে তাতে আগুন ধরে যায়। ঘটনাস্থল থেকে কয়েক জনের অগ্নিদগ্ধ দেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে  ওই দুর্ঘটনায় ৫ জনের মৃত্যুর খবর জানা গেলেও অসমর্থিত সুত্রের খবর, দুর্ঘটনার ফলে মোট  ১১ জনের মৃত্যু ঘটেছে বলে জানা গিয়েছে।

 

ভারতীয় সেনা সূত্রে খবর মারাত্মক আহত হয়েছেন বিপিন রাওয়াত। গন্তব্যের মাত্র ১০ কিলোমিটার আগে ভেঙে পড়ে রাশিয়ায় তৈরি বায়ুসেনার ওই কপ্টার। এটির ডানা ছাড়া আর সবকিছুই পুড়ে ছাই হয়ে গিয়েছে। উল্লেখ্য, যে কোনও আবহাওয়ার উড়তে সক্ষম এই এমআই-১৭  কপ্টার। সেনাবাহিনীর ট্রান্সপোর্ট কপ্টার হিসেবে বেশ সুখ্যাতি রয়েছে এই কপ্টারটির। রাশিয়ায় তৈরি এই  কপ্টারটিরে সেনা জওয়ান, মালপত্র, যন্ত্রপাতি পরিবহণের কাজে ব্যবহার করা হয়। কপ্টারটির বাইরের ঝুলিয়ে নিয়ে যাওয়া যায় মালপত্র। সেনাবাহিনীর এই কপ্টারটির প্রধান কাজ হল এয়ার ড্রপ। মাটিতে থাকা কোনও টার্গেটে আঘাত করা ও আহতদের তুলে আনা।

 

 

দুর্ঘটনাগ্রস্ত কপ্টারে চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত ছাড়াও ছিলেন নায়েক গুরসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ব্রিগেডিয়ার এল এস লিড্ডর, লেফটেন্যান্ট কর্নেল হরজিন্দর সিং, ল্যান্সনায়েক বিবেক কুমার, ল্যান্সনায়েক বি সাই তেজা ও হাবিলদার সতপাল।

 

এদিকে  সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের সুস্থতার আশা ভারতের কংগ্রস নেতা  করছেন রাহুল গান্ধী। তিনি ট্যুইট করে লেখেন,  হেলিকপ্টারে থাকা সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং অন্যদের দ্রুত আরোগ্য প্রার্থনা করি।ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে টুইট করে জানান হয়েছে, বায়ুসেনার এমআই-১৭ কপ্টার দুর্ঘটনাগ্রস্ত হয়েছে কুন্নুরে। সিডিএস বিপিন রাওয়াত ছিলেন কপ্টারে। এই দুর্ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে সেনা কর্তাকে। এখনও চলছে উদ্ধারকার্য।

 

ভারতের  চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল  বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনা খবর পেয়েই মাঝ পথে মিটিং থামিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দ্রুত প্রশাসনিক বৈঠক শেষ করে দেন তিনি। তারপরেই সোশ্যাল মিডিয়ায় টুইট করে বিপিন রাওয়াতের আরোগ্য কামনা করেছেন তিনি। পুরো ঘটনাই অত্যন্ত দুঃখজনক বলে দাবি করেছেন তিনি। এদিকে দুর্ঘটনার ফলে বিপিন রাওয়াতের অবস্থা বেশ সঙ্কটজনক বলে জানা গিয়েছে।

 

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here