ভাইফোঁটায় অগ্নিমূল্য বাজার!

0
33

ভাইফোঁটায় অগ্নিমূল্য বাজার! সবজি থেকে শুরু করে মাছ-মাংস সবেতেই আকাশছোঁয়া দর। তাহলে চলুন জেনে নেওয়কা যাক আজকের বাজার দর। গাজর কেজি প্রতি ৫০ টাকা, ফুলকপি একটির দাম ৪৫ টাকা, ধনে পাতা এক আঁটি ২০ টাকা, শসা ১ কেজি ৩০ টাকা, পেঁয়াজ ১ কেজি ২৫ টাকা, আলু ১ কেজি ২০ টাকা, টমেটো কেজি প্রতি ৪০ টাকা, বিনস কেজি প্রতি ৮০ টাকা, করলা কেজি প্রতি ৬০ টাকা, বেগুন কেজি প্রতি ৪০ টাকা, বাঁধাকপি কেজি প্রতি ২৫ টাকা।

 

ক্যাপসিকাম কেজি প্রতি ৫৫ টাকা, আপেল ১ কেজি ২২০ টাকা, নারকেল ১ পিস ৩০ টাকা, আম ১ কেজি ৭০ টাকা, মূলো ১ কেজি ৩০ টাকা, চিচিঙ্গা ১ কেজি ২৫ টাকা, মিষ্টি আলু ১ কেজি ২৫ টাকা, ঝিঙে ১ কেজি ২০ টাকা, চিকেন (Boneless) ১ কেজি ২১০ টাকা, চিকেন ১ কেজি ১৬০-২০০ টাকা, মটন ১ কেজি ৭৫০ টাকা, মুরগির ডিম ১ পিস ৫.৫০ টাকা, হাঁসের ডিম ১০ টাকা, তরমুজ ১ কেজি ২৫ টাকা, কলা ১ কেজি ৬৫ টাকা, কমলালেবু ১ কেজি ৭০ টাকা, আঙুর ১ কেজি ৮০ টাকা।

 

ভাই বোনের মধ্যেকার মিষ্টি সম্পর্ক অটুট রাখতে চলে আসছে এই ভাইফোঁটার অনুষ্ঠান।ভাই বা দাদার সুস্থতা কামনা করে এ বছর ৬ নভেম্বর শনিবার দিদি বোনেরা ফোঁটা দেবে ভাইয়ের কপালে। সঙ্গে মিষ্টিমুখ ও উপহার দেওয়ানেওয়ার পালা। এই আনন্দের মুহূর্তে দাদার সুস্থতা কামনায় যমের দুয়ারে কাঁটা দেবে বোন। আমাদের যা ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া, উত্তরপ্রদেশ ও বিহারে তা ভাই দুজ। দক্ষিণ ভারতে যমদ্বিতীয়া। মহারাষ্ট্র গুজরাতে ভাই বিজ। নেপালে সেটাই ভাই টিকা। নেপথ্যে পৌরাণিক কাহিনী আছে দুটি। কোথাও বলা হয়, নরকাসুরকে বধ করে এইদিন বোন সুভদ্রার কাছে গিয়েছিলেন শ্রীকৃষ্ণ। সুভদ্রা দাদাকে স্বাগত জানিয়েছিলেন ফুল-মিষ্টান্ন দিয়ে। আরতিও করেছিলেন। আর একটি বেশি প্রচলিত কাহিনী হল, যমরাজ গিয়েছিলেন বোন যমুনার কাছে। যমুনা বা যমীও এইভাবে অগ্রজকে বরণ করে নিয়েছিলেন। সেই থেকে সহোদরের মঙ্গলকামনায় প্রবর্তিত ভ্রাতৃদ্বিতীয়া।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here