এক নজরে দেখেনিন শাস্ত্রী জামানার বিশেষ সাফল্য গুলি

0
31

ভারতীয় ক্রিকেট দলে অবসান ঘটল শাস্ত্রী যুগের, কোচ হিসাবে গত সাত বছর কি দিলেন ভারতীয় ক্রিকেটকে। টি-২০ ক্যাপ্টেন হিসাবে অধিনায়ক কোহলির দিন শেষ হল, এবার ক্যাপ্টেন রোহিত শর্মার হাত ধরে নতুন সূচনার অপেক্ষা। তার সঙ্গে এদিন ভারতীয় দলের দায়িত্ব শেষ হয়ে গেল রবি শাস্ত্রী ও তাঁর সাপোর্ট স্টাফদের। বিরাট কোহলিদের কোচ হিসাবে গত সাত বছর ধরে রাজ করেছেন কোচ রবি শাস্ত্রী। ভারতীয় দলের হেড কোচ হিসাবে ৭ বছর কাটিয়ে দিলেন শাস্ত্রী। ভারতীয় ক্রিকেটে অনেকেই অনেক বছর ধরে কোচিং করিয়েছেন। তবে বিরাট কোহলি ক্যাপ্টেন ও রবি শাস্ত্রী কোচ এই জামানা বেশ কয়েক বছর ধরেই চললো ভারতীয় ক্রিকেটে। এবার দেখে নেওয়া যাক শাস্ত্রী জামানার বিশেষ সাফল্য গুলি-

 

১। ২০১৮-২০১৯ মরশুম ও ২০২০-২০২১ মরশুমে অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের হারিয়ে টেস্ট জয় একটা অন্যতম পাওনা ভারতীয় ক্রিকেট দলের। প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে ২০১৮-১৯ সালে ভারতীয় দল প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতেছিল। আর সেটা ছিল ভারতের প্রথম জয়।

২। শুধু সেখানেই থেমে থাকা নয়। বিরাট কোহলি ছাড়া, চোটগ্রস্থ্য ভারতীয় টিম নিয়ে ৩৬ রানে অলআউট হয়ে যাওয়ার পরও ২০২০-২১ মরশুমে টেস্ট সিরিজ জয় করে ফিরেছে ভারতীয় দল। নেপথ্যে অবশ্যই ছিল কোচের পেপ টকের ভূমিকা।

 

৩। একই সঙ্গে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল, ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে যোগ্যতা অর্জন করেছিল ভারতীয় দল। তবে আইসিসি ট্রফির অনেক কাছাকাছি পৌঁছেও শাস্ত্রীর তত্ত্বাবধানে বিরাট কোহলিদের জেতা হয়নি আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ, টি২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি বা বিশ্বকাপ। এই সব কিছু আইসিসি ট্রফি অধরা থেকে গেল কোচ রবির।

৪। ৪২ মাস ধরে টেস্ট ব়্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানে ছিল ভারতীয় ক্রিকেট দল। ২০১৬ থেকে ২০২০ প্রায় ৪ বছরের ওপরে আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ও শাস্ত্রীর তত্ত্বাবধানে এক নম্বর টেস্ট দল ছিল ভারত।

 

৫। টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের তুলে ধরেছিল ভারতীয় দল। বিদেশের টেস্ট ক্রিকেট জেতার পাশাপাশি, দেশের মাটিতে অপরাজিত টেস্ট জয়। প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল ভারত। তবে অবেশেষে হারের মুখ দেখতে হয় ভারতীয় দলকে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনে।

৬। অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ ফরম্যাটে সিরিজ জয় একই সঙ্গে নিউজিল্যান্ডে সিরিজ জয়। সবটাই রবি শাস্ত্রী যুগে পেয়েছে ভারতীয় ক্রিকেট দল।

 

৭। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার, প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজে জয় পেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। আর সেটাও শাস্ত্রী যুগেই। ৫-১ ফলে সিরিজ নিজেদের পকেটে ভরেছিল ভারতীয় দল।

৮। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিভিন্ন সিরিজ জয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-১ ব্যবধানে জয়, শ্রীলঙ্কাকে ৫-০ ব্যবধানে হোয়াইট ওয়াশ করা থেকে শুরু করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২-১ ফলে সিরিজ জয় ভারতীয় দলের। এটিও ঘটেছে কোচ রবির জামানাতেই।

 

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here