দাঁতের যত্ন নেবেন যেভাবে

0
28

নয়া জামানা ডেস্কঃ  

ভেষজ পেস্ট- অনেকেই দাঁত ব্রাশ করার জন্য পেস্টকে অতোটা গুরুত্ব দেয় না। যেকোনো ধরনের পেস্ট পেলেই ব্যবহার করে থাকেন। কিন্তু দাঁতের ক্ষয় রোধের জন্য সচেতন থাকতে হবে পেস্টের ব্যাপারেও। সে ক্ষেত্রে ভেষজ পেস্ট উত্তম।

ক্ষতিকর খাবারকে না বলুন- অতিরিক্ত মিষ্টি খাবার, ঠাণ্ডা পানীয়, চকোলেট, ফাস্টফুড যতটা সম্ভব এড়িয়ে চলুন। এতে দাঁত ক্ষয়ের সমস্যা অনেকটাই কমে যাবে। পরিবর্তে এমন খাবার খান যেটা দাঁতের জন্য দরকারি।

ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া- যেসব উপাদান দাঁত ভালো রাখতে সহায়তা করে তার মধ্যে অন্যতম ক্যালসিয়াম। নিয়মিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। এতে দাঁত থাকবে শক্ত ও মজবুত।

দিনে অন্তত দুইবার দাঁত ব্রাশ করুন- অনেকেই শুধু সকালে দাঁত ব্রাশ করেন। শুধু সকালে নয়, রাতেও ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করা দরকার। অন্তত প্রতিদিন সকাল ও রাতে দাঁত ব্রাশ করার অভ্যাস গড়ে তুলেন এতে দাঁতের গুনগত মান ভালো থাকবে।

মাউথ ফ্রেশনারের ব্যবহার- অনেকের মুখেই দুর্গন্ধের সমস্যা আছে। এই সমস্যা নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েন অনেকেই। এটি থেকে বাঁচতে নিয়মিত দাঁত ব্রাশ করার পাশাপাশি মাউথ ফ্রেশনার ব্যবহার করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।

নুন জলের ব্যবহার- নিয়মিত নুন মিশ্রিত জলে গার্গল করলে দাঁতের ক্ষয় রোধ করা অনেকটাই সম্ভব। এছাড়াও এতে আছে নানা উপকারিতা।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here