হারানো ফোন থেকে হোয়াটসঅ্যাপ ডাটা উদ্ধারের উপায়

0
106

নয়া জামানা ওয়েব ডেস্কঃ কম্পিউটারে ব্রাউজার বা অ্যাপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় প্রাইমারি ডিভাইস (স্মার্টফোন) ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকা বাধ্যতামূলক। তাই আপনার স্মার্টফোন কোন কারণে চুরি হলে অথবা হারিয়ে গেলে কম্পিউটার থেকে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না।

আপনার স্মার্টফোন চুরি হলে কী করবেন সেই বিষয়ে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। কয়েকটি সহজ ধাপে আপনার চুরি যাওয়া স্মার্টফোনের হোয়াটসঅ্যাপের তথ্য রক্ষা করতে পারবেন।

আপনার স্মার্টফোন চুরি হলে কী করবেন ?

১। ফোন চুরি হলে প্রথমেই আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের কাস্টমার কেয়ারে ফোন করে সিম কার্ড লক করুন। এর ফলে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আর ভেরিফাই করা যাবে না। সিম লক থাকলে আর এসএমএস যাবে না।

২। সিম কার্ড লক করার পর আপনার কাছে দুটি অপশন থাকছে। নতুন সিম কার্ড নিয়ে নতুন ফোনে আপনি হোয়াটসঅ্যাপ সেট আপ করতে পারেন। এইভাবে আপনি চুরি যাওয়া ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সহজেই ডিঅ্যাকটিভেট করতে পারবেন। একসঙ্গে একটা ডিভাইস থেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। তাই অন্য ডিভাইস ডিঅ্যাকটিভ হয়ে যাবে নিজে থেকেই।

৩। অথবা আপনি হোয়াটসঅ্যাপকে ইমেল করে অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ করার আবেদন জানাতে পারেন। এই জন্য ইমেল সাবজেক্টে “Lost/Stolen: Please deactivate my account” লিখে বডিতে নিজের ফোন নম্বর সহ মেসেজ পাঠান।

আপনি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ করার পরেও সব কন্টাক্ট আপনাকে মেসেজ পাঠাতে পারবেন যা ৩০ দিন পর্যন্ত পেন্ডিং থাকবে। ৩০ দিনের মধ্যে আবার আপনার অ্যাকাউন্টে লগ ইন করলে আপনি আবার সেই মেসেজগুলো দেখতে পাবেন। যদিও ৩০ দিনের মধ্যে অ্যাকাউন্ট অ্যাকটিভ না করলে তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here