ভাইভাতে যে লক্ষণগুলো দেখে বুঝবেন চাকরি অনিশ্চিত

0
415

নয়া জামানা ওয়েব ডেস্কঃ চাকরি পাওয়ার শেষ ধাপ বলা হয়ে থাকে ইন্টারভিউ বা ভাইভাকে। সরাসরি সাক্ষাতের মাধ্যমে নিয়োগদাতারা নিশ্চিত হন, প্রতিষ্ঠানের জন্য আপনি যোগ্য কী না। ফলে চাকরি পেতে ভাইভা হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ। যোগ্যতায় এগিয়ে থেকেও অনেকের ক্ষেত্রে দেখা যায়, ভাইভা খারাপ হওয়ার কারণে তার চাকরি হয়নি।

এখন আসুন জেনে নিই, ভাইভাতে যে লক্ষণগুলো দেখলে বুঝবেন আপনার চাকরি অনিশ্চিত।

১. অল্প সময়ের মধ্যে ভাইভা শেষ হয়ে গেলে বুঝবেন আপনার প্রতি নিয়োগদাতাদের তেমন আগ্রহ নেই। শুধু নামধাম জিজ্ঞাসা করেই আপনাকে তারা বিদায় দেবে।

২. যে পদের জন্য আপনি ভাইভা দিতে গেলেন, দেখা গেল সে বিষয়ে কোনো প্রশ্নই নিয়োগদাতারা করছেন না, বরং অবান্তর প্রশ্ন করে আপনার সময় নষ্ট করছেন।

৩. একই প্রশ্নই পেঁচিয়ে পেঁচিয়ে জিজ্ঞাসা করে ভাইভার পরিবেশ বিরক্তিকর করে তোলা। আপনাকে বেকায়দায় ফেলার চেষ্টা থাকেন তারা। মানে আপনাকে নিতে চাইছেন না।

৪. নিয়োগদাতারা আপনার চোখে চোখ রেখে কথা বলছেন না, পেছনে গা এলিয়ে দিচ্ছেন, আপনার কথা শুনেও না শোনার ভান করছেন-তাহলে বুঝবেন আপনার চাকরিটা আর হচ্ছে না।

৫. ভাইভাতে আপনাকে নিয়ে সন্তুষ্ট থাকলে বিদায়ের সময়ই বুঝে যাবেন।

ভাইভা শেষে নিয়োগদাতারা হাসি বিনিময় করবেন, আপনার ব্যাপারে তারা আত্মবিশ্বাস দেখাবেন। আর ভাইভাতে খারাপ হলে হাসি হয় সৌজন্যতার কিংবা বিদ্রূপের।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here